1. salmankoeas@gmail.com : admin :
নন্দীগ্রামে গ্রাম বাংলার প্রাচীন ঐতিহ্য নবান্ন উৎসবে বিশাল মাছের মেলা। - দৈনিক ক্রাইমসিন
সোমবার, ২৭ মে ২০২৪, ০৭:৪৫ অপরাহ্ন
শিরোনাম:
মানসিক ভারসাম্যহীন স্বামীকে ফিরিয়ে দিল কাজিপুর থানা পুলিশ অপ-সাংবাদিকতা করার প্রমাণ মিললে বহিস্কার মধুখালীতে ট্রাক চাপায় অটো-ভ্যানচালক নিহত, পথচারী আহত আদালতে হেরে গেলেন ব্যারিস্টার সুমন সর্বোচ্চ নিরাপত্তার মধ্যদিয়ে দ্বিতীয় ধাপে রাজনগর উপজেলায় ভোট গ্রহন শুরু হয়েছে একজন মানবিক সৎ জনবান্ধব ও নিষ্ঠাবান সফল উপজেলা চেয়ারম্যান সৈয়দ মোঃ শাহজাহান। নন্দীগ্রামে লুন্ঠিত ট্রাকভর্তি ধান পাবনায় উদ্ধার, গ্রেপ্তার ৩ মধুখালীতে সড়ক দুর্ঘটনায় হেলপার নিহত । কাজিপুরের ছালাভরা এখন “ফার্নিচার গ্রাম” নামে পরিচিত ফরিদপুর সদরে সামচুল, মধুখালীতে মুরাদ ও চরভদ্রাসনে আনোয়ার বিজয়ী

নন্দীগ্রামে গ্রাম বাংলার প্রাচীন ঐতিহ্য নবান্ন উৎসবে বিশাল মাছের মেলা।

তানসেন আলী মন্টু বগুড়া জেলা প্রতিনিধি :
  • Update Time : শনিবার, ১৮ নভেম্বর, ২০২৩
  • ১৩১ Time View
নন্দীগ্রামে গ্রাম বাংলার প্রাচীন ঐতিহ্য নবান্ন উৎসবে বিশাল মাছের মেলা।

তানসেন আলী মন্টু বগুড়া জেলা প্রতিনিধি

আবহমান গ্রাম বাংলার প্রাচীন ঐতিহ্য নবান্ন উৎসব উদযাপিত হয়েছে। নবান্ন উৎসব উদযাপন উপলক্ষ্যে শনিবার বগুড়ার নন্দীগ্রামের ওমরপুরে বাস স্ট্যান্ডে বসে বৃহৎ মাছের মেলা। মাছের মেলায় ক্রেতাদের উপচে পড়া ভিড় লক্ষ্য করা গেছে।

ঋতু বৈচিত্র্যের হেমন্ত কাল আসলেই কৃষকের নতুন ধান ঘরে তোলার মধ্য দিয়ে শুরু হয় আবহমান গ্রাম বাংলার প্রাচীন ঐতিহ্য এই নবান্ন উৎসব। ১লা অগ্রহায়ণ এই নবান্ন উৎসব দেশের বিভিন্ন স্থানে গত বৃহস্পতিবার উদযাপিত হলেও হিন্দু ধর্মালম্বীদের মতে আজ শনিবার বগুড়ার নন্দীগ্রামে সাজ সাজ রব ও আনন্দ ঘন পরিবেশে এ নবান্ন উৎসব উদযাপিত হয়। নবান্ন উৎসবকে ঘিরে নন্দীগ্রামের ওমরপুর, রণবাঘা কড়ইহাট ও ধুন্দার বাজার সহ উপজেলার বিভিন্ন স্থানে বসে বৃহৎ মাছের মেলা।

আরও পড়ুন …

নন্দীগ্রামে মোটরসাইকেল দুর্ঘটনায় চালক নিহত, সহকর্মী আহত

এসব মাছের মেলায় মাছ কিনতে সৌখিন ক্রেতাদের উপচে পড়া ভিড় লক্ষ্য করা গেছে। ওমরপুর বাজারের পাইকারি মৎস্য ব্যবসায়ীরা জানান, নবান্ন উৎসব উদযাপন উপলক্ষ্যে এবার ওমরপুর বাজারে দেড়’শ মনেরও বেশি মাছ আনা হয়েছে। বাঘাইড় মাছ ১১শ টাকা কেজি দরে ১০ কেজি ওজনের ব্লাক কাপ মাছ ৬শ টাকা কেজি দরে বিক্রি করেছেন।

এছাড়া ১২ কেজি ওজনের ব্রিগেড মাছ ৫শ থেকে ৬শ টাকা কেজি দরে ও রুই, কাতলা সহ মাঝারি ওজনের বিভিন্ন প্রজাতির মাছ ৪ শ থেকে ৫টাকা কেজি দরে বিক্রি করতে দেখা গেছে। বাজারে মাছ কিনতে আসা সৌখিন ক্রেতাদের সাথে কথা বলে জানা গেছে,বছরের অন্য সময় মাছ কিনলেও নবান্ন উৎসবে বড় মাছ কেনা অনেকটা পরিবারের রেওয়াজে পরিনত হওয়ায় তারা মাছ কিনতে এসেছে।

এছাড়া পরিবার ও আত্নীয় স্বজনদের সন্তোষ্ট করতে বড় মাছ কিনার রীতি রেওয়াজ অনেক পুরান। সেই পুরনো রীতিকে ধরে রাখতে নতুন জামাই ও সৌখিন ক্রেতাগন নবান্ন উৎসবের দিনে বাজার থেকে বড় মাছ কিনে থাকেন। নবান্ন উৎসবকে ঘিরে ঘরে ঘরে নতুন চালের পিঠা, পুলি, ক্ষীর, পায়েস আর ফিরনি দিয়ে মেহমানদের আপ্যায়ন করতে ধুম পড়ে যায়। গ্রাম বাংলায় চলে নানা আয়োজন।

এই নবান্ন উৎসব উদযাপন মুসলিম সমাজে খুব একটা পালন করা না হলেও আদিকাল থেকে হিন্দু সমাজের মানুষ তাদের পূর্ব পুরুষদের অতীত ঐতিহ্য আর রীতিকে ধরে রাখতে এটি যুগ যুগ ধরে পালন করে আসছে। তাই নবান্ন উৎসব উদযাপনে হিন্দু সম্প্রদায় নানা আয়োজন করে থাকে। সূর্য উদিত হবার সাথে সাথে হিন্দু মহিলারা ঊলু ধ্বনীর মাধ্যমে জমি থেকে এক মুঠো নতুন ধানের শীষ কলার পাতায় নিয়ে বাড়ির উদ্দ্যেশে রওনা দিয়ে নবান্ন উৎসবের শুভ সূচনা করে।

এরপর শুরু হয় তাদের পরবর্তী নানা আয়োজন। দাম বেশি হলেও বাজারে শীতের নতুন সবজি কিনতে ছুটছেন হিন্দু ধর্মালম্বীরা। বিশেষ করে নতুন আলু বিক্রি হচ্ছে আড়াইশ টাকা কেজি দরে। অতিথিদের মিষ্ঠি মুখ করতে পিছিয়ে নেই মিষ্ঠি ও দধির দোকান। সুস্বাদু গুড়ের জিলাপি সহ হরেক রকমের মিষ্ঠির পসরা সাজিয়ে মিষ্ঠি বিক্রি করছে দোকানিরা। নবান্ন উৎসবকে ঘিরে এলাকায় সাজ সাজ রব ও আনন্দ ঘন পরিবেশ বিরাজ করছে।

আপনার সামাজিক মিডিয়া এই পোস্ট শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো খবর

আপনার প্রতিষ্টানের বিশ্বব্যাপি প্রচারের জন্য বিজ্ঞাপন দিন

© All rights reserved © 2023 দৈনিক ক্রাইমসিন
Theme Customized BY ITPolly.Com