1. salmankoeas@gmail.com : admin :
ভূমি-গৃহহীন মুক্ত স্বপ্নের ঘর পেল ২৮৯ টি পরিবার - দৈনিক ক্রাইমসিন
শুক্রবার, ২৪ মে ২০২৪, ১১:৪৩ অপরাহ্ন
শিরোনাম:
মধুখালীতে ট্রাক চাপায় অটো-ভ্যানচালক নিহত, পথচারী আহত আদালতে হেরে গেলেন ব্যারিস্টার সুমন সর্বোচ্চ নিরাপত্তার মধ্যদিয়ে দ্বিতীয় ধাপে রাজনগর উপজেলায় ভোট গ্রহন শুরু হয়েছে একজন মানবিক সৎ জনবান্ধব ও নিষ্ঠাবান সফল উপজেলা চেয়ারম্যান সৈয়দ মোঃ শাহজাহান। নন্দীগ্রামে লুন্ঠিত ট্রাকভর্তি ধান পাবনায় উদ্ধার, গ্রেপ্তার ৩ মধুখালীতে সড়ক দুর্ঘটনায় হেলপার নিহত । কাজিপুরের ছালাভরা এখন “ফার্নিচার গ্রাম” নামে পরিচিত ফরিদপুর সদরে সামচুল, মধুখালীতে মুরাদ ও চরভদ্রাসনে আনোয়ার বিজয়ী কাজিপুর উপজেলা চেয়ারম্যান খলিল ভাইস চেয়ারম্যান সেলিম ও সুলতানা মেহেরপুর সদর ও মুজিবনগর উপজেলা পরিষদ  নির্বাচনে বিজয়ী হলেন যারা

ভূমি-গৃহহীন মুক্ত স্বপ্নের ঘর পেল ২৮৯ টি পরিবার

ক্রাইমসিন ডেস্কঃ 
  • Update Time : বৃহস্পতিবার, ১০ আগস্ট, ২০২৩
  • ৬২ Time View

ক্রাইমসিন ডেস্কঃ 

সমাজের সুবিধা বঞ্চিত মানুষগুলোকে উন্নয়নের মূল ধারায় নিয়ে আসার জন্য বর্তমান সরকার বিভিন্ন কার্যক্রম গ্রহণ করেছে। সমাজের মূলধারার মানুষের সাথে জলবায়ু উদ্বাস্তু, ক্ষুদ্র নৃগোষ্ঠী, তৃতীয় লিঙ্গ, ভিক্ষুক, বেদে, দলিত, হরিজনসহ সমাজের পিছিয়ে পড়া অন্যান্য সম্প্রদায়ের মানুষের জন্যও জমিসহ ঘর প্রদান করা হচ্ছে।

শিক্ষা, স্বাস্থ্য ও কর্মসংস্থানের সুযোগ তৈরি করার মাধ্যমে তাদেরকে অর্থনৈতিক উন্নয়নের মূল ধারায় অন্তর্ভুক্ত করা হচ্ছে। ১৯৯৭ সালে প্রকল্পের শুরু থেকে এ পর্যন্ত শুধুমাত্র আশ্রয়ণ প্রকল্পের মাধ্যমে ব্যারাক, ফ্ল্যাট, বিভিন্ন প্রকার ঘর ও মুজিববর্ষের একক গৃহে মোট ১৩ লাখ ভূমিহীন ও গৃহহীন পরিবারকে পুনর্বাসন করা হয়েছে।

একটি গৃহ কীভাবে সামগ্রিক পারিবারিক কল্যাণে এবং সামাজিক উন্নয়নের প্রধান হাতিয়ার হতে পারে তার অনন্য দৃষ্টান্ত ‘আশ্রয়ণ প্রকল্প’।
এর ধারাবাহিকতায় মাধবপুরেও ১ম-৪র্থ পর্যায়ে মোট ২শ ৮৯টি ঘর ‘ক’ শ্রেণির পরিবার (সকল ভূমিহীন, গৃহহীন, ছিন্নমূল, অসহায় দরিদ্র ) কে ঘর প্রদান করা হয়।

খাসজমি প্রাপ্তি সাপেক্ষে উপজেলার ধর্মঘর ইউনিয়নে ৫টি ,চৌমুহনী ইউনিয়নে ২০টি, আন্দিউড়া ইউনিয়নে ৪৭টি ,জগদীশপুর ইউনিয়নে ১৮টি,বুল্লা ইউনিয়নে ৮টি ,নয়াপাড়া ইউনিয়নে ১৩ টি ,বাঘাসুরা ইউনিয়নে ১৭৭টি ও মাধবপুর পৌরসভায় ১ টি।

শাহজাহানপুর ইউপির সুরমা গ্রামের আব্দুল জব্বার ঘর পেয়ে অনুভূতি প্রকাশ করতে গিয়ে আবেগ আপ্লুত হয়ে পড়েন। চোখের পানি ছেড়ে তিনি বলেন,তার পরিবারের ৫ জন সদস্য নিয়ে সে ঘর বাড়ি ছাড়া খুবি দুর্ভোগে ছিল,এখন বাড়ি পেয়ে তারা খুব খুশি।

পরবর্তী সময়ে ভুমিহীন ও গৃহহীন খুঁজে পাওয়া গেলে তাদের জন্য কি ব্যবস্থা নেয়া হবে এ প্রশ্নের জবাবে উপজেলা নির্বাহী অফিসার মনজুর আহসান জানান, এ পর্যায়ে শুধু ক তালিকার পূর্বের টার্গেট অনুযায়ী যারা ভূমিহীন আছে তাদেরকে গৃহ প্রদান এর মাধ্যমে ভূমিহীন গৃহহীন মুক্ত জেলা ঘোষণা করা হবে। হবিগঞ্জে এখন শুধু আজমিরীগঞ্জ বাকি। এর পাশাপাশি খ তালিকায় যাদের নাম আছে তাদের নিয়ে ভবিষ্যতে কাজ করার সুযোগ থাকবে এবং প্রাকৃতিক নদী ভাঙ্গণ সহ আরো বিভিন্ন কারণে যদি পরবর্তীতে ভূমিহীন পাওয়া যায় সেক্ষেত্রে তাদের এই কার্যক্রমের আওতায় আনা যাবে।

বুধবার সকালে উপজেলা হলরুমে প্রধানমন্ত্রী শেখ হাসিনা কর্তৃক ৪র্থ পর্যায়ের ঘর হস্তান্তর অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপ পরিচালক ,স্থানীয় সরকার সাদিকুর রহমান।

এছাড়াও উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী অফিসার মনজুর আহসান,উপজেলা সহকারী কমিশনার (ভূমি) রাহাত বিন কুতুব,থানার ওসি তদন্ত আতিকুর রহমান,বাঘাসুরা ইউপির চেয়ারম্যান মোঃ শাহাবুদ্দিন, উপজেলা যুবলীগের সভাপতি ফারুক পাঠান
প্রমুখ।

আরও পড়ুন …

মৌলভীবাজার নিষ্পত্তি ৩৪টি মামলার আলামত ধ্বংস

আপনার সামাজিক মিডিয়া এই পোস্ট শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো খবর

আপনার প্রতিষ্টানের বিশ্বব্যাপি প্রচারের জন্য বিজ্ঞাপন দিন

© All rights reserved © 2023 দৈনিক ক্রাইমসিন
Theme Customized BY ITPolly.Com