1. salmankoeas@gmail.com : admin :
কাজিপুরে অবাদে জাটকা নিধন চলছে দেখার কেউ নাই - দৈনিক ক্রাইমসিন
শুক্রবার, ০৩ মে ২০২৪, ০৫:১৫ অপরাহ্ন
শিরোনাম:

কাজিপুরে অবাদে জাটকা নিধন চলছে দেখার কেউ নাই

মাহমুদুল হাসান শুভ কাজিপুর(সিরাজগঞ্জ) প্রতিনিধিঃ-
  • Update Time : শনিবার, ২৪ ফেব্রুয়ারী, ২০২৪
  • ৩৪ Time View
কাজিপুরে অবাদে জাটকা নিধন চলছে দেখার কেউ নাই

মাহমুদুল হাসান শুভ কাজিপুর(সিরাজগঞ্জ) প্রতিনিধিঃ-

মৎস্য বিভাগের দায়িত্বহীনতা সহ নানাবিদ অনিয়ম অব্যবস্থার কারণে গোটা কাজিপুর অঞ্চলের যমুনা নদী জুড়ে অবাদে জাটকা নিধন চললেও দেখার কেউ নাই।

এতে ইলিশের উৎপাদন ব্যহত হওয়ার আশংকা রয়েছে। সাগর মহনায় কোস্টগার্ড সহ বিভিন্ন বাহিনীর তৎপরতায় জাটকা ধরা বন্ধ থাকায় যমুনার মিঠাপানিতে সহজ যে জাটকা চলে আসায় চলতি মৌসুমে যমুনায় জাটকা বেশী দেখা যাচ্ছে। জেলেদের একটি সূত্রে স্থানীয় জেলেরা ছাড়াও পাশ্ববত্তী সিরাজগঞ্জ সদর ,ভুয়াপুরের জেলেরা কাজিপুরে এসে অভয়ক্ষেত্র হিসেবে জাটকা ধরছে।

 

জাটকা নিধনে জেলেরা কোনা জাল, বেড় জাল,ও কারেন্ট জাল ব্যবহার করছে। এছাড়া রাতে ব্যাটারীর সাহায্যে বিদ্যূতায়ীত করেও অবৈধভাবে মাছ ধরছে। স্থানীয় মৎস্যজিবীদের সূত্রে কাজিপুর মস্য অফিসের তদারকির অভাবে ভোর থেকে গভীর রাত পর্যন্ত বিপুল পরিমান জাটকা আহরন করে ঢেকুরিয়া ঘাট,মেঘাইঘাট, শিংড়াবাড়ী ও শুভগাছা ঘাট সহ বিভিন্ন হাট বাজারে কোন প্রকার রাখঢাক ছাড়াই ক্রয় বিক্রয় করছে। জেলেদের সরকারী চাল, গরু- ছাগলের অনুদান দেওয়া পরে ও জাটকা নিধন বন্ধ না হওয়া বিষয়ে জেলা মস্যজিবী সভাপতি শফিকুল ইসলাম মিন্টু জানান প্রকৃত জেলেরা সরকারী সহযোগিতা থেকে বঞ্চিত হওয়ার কারণে জাটকা ধরা রোধ করা যাচ্ছে না। এ বিষয়ে কাজিপুর উপজেলা মস্য কর্মকর্তা হাসান মাহমুদ জানান, জেলেদের অনুদানের তালিকা বেশিরভাগ সঠিক রয়েছে।তবে জেলেরা যদি সচেতন না হয় নদীর বিশাল অঞ্চল সবসময় তদারকি করা সম্ভব হয়ে ওঠে না।

মাহমুদুল হাসান শুভ কাজিপুর(সিরাজগঞ্জ) 

আপনার সামাজিক মিডিয়া এই পোস্ট শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো খবর

আপনার প্রতিষ্টানের বিশ্বব্যাপি প্রচারের জন্য বিজ্ঞাপন দিন

© All rights reserved © 2023 দৈনিক ক্রাইমসিন
Theme Customized BY ITPolly.Com