1. salmankoeas@gmail.com : admin :
পাঁচ সিটি নির্বাচন সর্বাত্মক বর্জন করেছে বিএনপি - দৈনিক ক্রাইমসিন
রবিবার, ১৯ মে ২০২৪, ০৩:৪৩ পূর্বাহ্ন
শিরোনাম:
নন্দীগ্রামে লুন্ঠিত ট্রাকভর্তি ধান পাবনায় উদ্ধার, গ্রেপ্তার ৩ মধুখালীতে সড়ক দুর্ঘটনায় হেলপার নিহত । কাজিপুরের ছালাভরা এখন “ফার্নিচার গ্রাম” নামে পরিচিত ফরিদপুর সদরে সামচুল, মধুখালীতে মুরাদ ও চরভদ্রাসনে আনোয়ার বিজয়ী কাজিপুর উপজেলা চেয়ারম্যান খলিল ভাইস চেয়ারম্যান সেলিম ও সুলতানা মেহেরপুর সদর ও মুজিবনগর উপজেলা পরিষদ  নির্বাচনে বিজয়ী হলেন যারা নরসিংদীতে দুই উপজেলায় কাপ-পিরিচের জয় কাজিপুর উপজেলা চেয়ারম্যান পদে বিজয়ী খলিলুর রহমান সিরাজী যে চুন্নু স্বৈরাচারের দোসর ছিল তার কথায় এখন আমাকে চলতে হবে দুর্নীতি ও অনিয়মের অভিযোগ প্রধান শিক্ষক হারুনুর রশিদের বিরুদ্ধে

পাঁচ সিটি নির্বাচন সর্বাত্মক বর্জন করেছে বিএনপি

নিজেস্ব প্রতিনিধি
  • Update Time : বৃহস্পতিবার, ২৭ এপ্রিল, ২০২৩
  • ৩০ Time View
পাঁচ সিটি নির্বাচন সর্বাত্মক বর্জন করেছে বিএনপি

নির্বাচনের তফসিল ঘোষণার পরপরই বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর সাংবাদিকদের বলেন, তারা এবার কোনো নির্বাচনে অংশ নিয়ে কোনো ফাঁদে পা দেবেন না।

কিন্তু দলের এই অবস্থানের পরও কিছু নেতা ‘হয় চাপে না হয় স্বেচ্ছায়’ নির্বাচনে অংশ নিতে আগ্রহ দেখিয়েছেন বলে দলীয় সূত্রে জানা গেছে।

নির্বাচন কমিশন সূত্রে জানা গেছে, গাজীপুর সিটি করপোরেশন নির্বাচনে মনোনয়ন দাখিলের শেষ তারিখ ২৭ এপ্রিল (আজ), খুলনা ও বরিশাল ১৬ মে এবং রাজশাহী ও সিলেটে ২৩ মে।

গাজীপুরে ২৫ মে, খুলনা ও বরিশালে ১২ জুন এবং রাজশাহী ও সিলেটে ২১ জুন নির্বাচন অনুষ্ঠিত হবে।

মঙ্গলবার রাতে দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান লন্ডন থেকে কার্যত যোগ দিলে সিটি নির্বাচন নিয়ে আলোচনায় বসেছে কমিটি।

সব সাম্প্রতিক খবরের জন্য,দৈনিক ক্রাইমসিন গুগল নিউজ চ্যানেল অনুসরণ করুন।

বৈঠক সূত্র জানায়, দলটি আবারো নিশ্চিত করেছে যে তারা সিটি নির্বাচনে অংশ নেবে না এবং কেউ দলীয় সিদ্ধান্ত লঙ্ঘন করলে তাদের বিরুদ্ধে সাংগঠনিক ব্যবস্থা নেওয়া হবে।

বৈঠকে প্রার্থী হিসেবে প্রচারিত নামগুলো নিয়ে আলোচনা হয় যদিও তাদের কেউই নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করার বিষয়ে দলের সঙ্গে যোগাযোগ করেননি।

বৈঠক সূত্র জানায়, খুলনার সাবেক সংসদ সদস্য নজরুল ইসলাম মঞ্জুর, বরিশালের সাবেক মেয়র মুজিবুর রহমান সরোয়ার ও রাজশাহীর সাবেক মেয়র মোসাদ্দেক হোসেন বুলবুল নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করবেন না বলে স্থায়ী কমিটির বিশ্বাস।

গাজীপুরের কেউ নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করার জন্য দলের সঙ্গে যোগাযোগ না করলেও সিলেটের মেয়র আরিফুল হক চৌধুরীকে নিয়ে সংশয় রয়েছে কেন্দ্রীয় নেতাদের। আগামী দিনে আরিফ কী পদক্ষেপ নেয় তা দল দেখবে।

সম্প্রতি লন্ডনে এক অনুষ্ঠানে আরিফ নির্বাচনে অংশ নেবেন না বলে জানান, কিন্তু ফিরে এসে তিনি বলেন, সবার জন্য তার চমক রয়েছে। মেয়র এখনও তা প্রকাশ করেননি।

স্থায়ী কমিটির একজন সদস্য বলেন, “কেউ মেয়র বা কাউন্সিলর প্রার্থী হতে চাইলে শীর্ষ নেতৃত্ব তাকে প্রথমে বোঝানোর চেষ্টা করবেন যে দল আন্দোলনে আছে। ওই ব্যক্তি নির্বাচনে দাঁড়ালে আন্দোলন বাধাগ্রস্ত হবে।” , নাম প্রকাশে অনিচ্ছুক।

যারা আগে দলীয় নির্দেশ অমান্য করে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করেছিল তাদের কী হয়েছিল তাও উচ্চপদস্থ ব্যক্তিরা প্রার্থীদের মনে করিয়ে দেবেন।

“যদি এখনও কেউ নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করে, শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হবে। কোনো পোর্টফোলিও ধারণকারী দলের নেতারা নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করতে আগ্রহীদের উৎসাহিত করলে তাদের বিরুদ্ধেও ব্যবস্থা নেওয়া হবে।”

দলীয় সূত্র জানায়, বহিষ্কার সবচেয়ে কঠিন পদক্ষেপ এবং শীর্ষ নেতারা এটি এড়াতে চেষ্টা করবেন কারণ এই ধরনের পদক্ষেপ চলমান আন্দোলনে বিরূপ প্রভাব ফেলতে পারে।

সরকারের পদত্যাগ ও নির্দলীয় তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচনসহ ১০ দফা দাবি আদায়ে গত বছরের ২৪ ডিসেম্বর থেকে রাজপথে নেমেছে বিএনপি ও সমমনা রাজনৈতিক দলগুলো।

দলটি ২০২১ সালের মার্চ থেকে সরকারের অধীনে কোনো নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করেনি।

২০২২ সালে, দলীয় সিদ্ধান্তের বাইরে গিয়ে, বিএনপি নেতা তৈমুর আলম খন্দকার এবং মনিরুল হক সাক্কু নারায়ণগঞ্জ ও কুমিল্লা সিটি করপোরেশনের সর্বশেষ নির্বাচনে স্বতন্ত্র হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করেন এবং উভয়েই হেরে যান। দল তাদের বহিষ্কার করেছে।

২০১৮ সালে, আওয়ামী লীগের প্রার্থীরা এই চারটি মেয়র পদে জয়ী হন এবং বিএনপির মনোনীত প্রার্থী একটি জিতেছিলেন।

২০১৩ সালে এই শহরগুলির পাঁচটি মেয়র নির্বাচনে বিরোধী দলের প্রার্থীরা জয়ী হয়েছিল।

আপনার সামাজিক মিডিয়া এই পোস্ট শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো খবর

আপনার প্রতিষ্টানের বিশ্বব্যাপি প্রচারের জন্য বিজ্ঞাপন দিন

© All rights reserved © 2023 দৈনিক ক্রাইমসিন
Theme Customized BY ITPolly.Com