1. salmankoeas@gmail.com : admin :
মাধবপুরে নিষিদ্ধ পলিথিনের রমরমা ব্যবসা, দেখার কেউ নেই - দৈনিক ক্রাইমসিন
মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ০৪:০০ পূর্বাহ্ন
শিরোনাম:
মাধবপুরে পৌর কর্তৃপক্ষের কর্মবিরতিতে বিপাকে পড়েছে সাধারণ মানুষ । তীব্র তাপদাহে মধুখালীতে ৭ শতাধিক মানুষকে ঠান্ডা শরবত পান করালো “স্বপ্নের শহর মধুখালী” শ্রীমঙ্গলে সাজাপ্রাপ্ত দুই আসামি গ্রেফতার নন্দীগ্রামে ফসলি জমিতে পুকুর খনন’ ভ্রাম্যমান আদালতে জরিমানা মাধবপুরে কৃষক সাজে মাঠে নামলেন ইউএনও মাধবপুরে কবরস্থান ভেঙে মরিচ চাষ: এলাকাবাসীর ক্ষোভ! বগুড়ার নন্দীগ্রাম ৩নং ভাটরা ইউনিয়ন ৯ নং ওয়ার্ডে সাংস্কৃতিক অনুষ্ঠান পঞ্চপল্লীতে দুই ভাই হত্যায় জড়িতদের ফাঁসিতে ঝুলিয়ে বিচার করা হবে: মৎস্য মন্ত্রী আব্দুর রহমান স্মার্ট বাংলাদেশ নেটওয়ার্ক এর গর্বিত অংশীদার হলেন সাংবাদিক সংগঠন স্মার্ট জার্নালিস্ট এসোসিয়েট শায়েস্তাগঞ্জে সড়ক দুর্ঘটনায় সাংবাদিকসহ আহত ৩

মাধবপুরে নিষিদ্ধ পলিথিনের রমরমা ব্যবসা, দেখার কেউ নেই

মাসুদ লস্কর :
  • Update Time : মঙ্গলবার, ৯ এপ্রিল, ২০২৪
  • ১০৯ Time View
মাধবপুরে নিষিদ্ধ পলিথিনের রমরমা ব্যবসা, দেখার কেউ নেই

মাসুদ লস্কর :

হবিগঞ্জের মাধবপুর উপজেলায় পলিথিন ব্যাগের ব্যবহার বেড়েছে। বিভিন্ন উদ্ভিদ ও প্রাণী দেহে পলিথিনের ক্ষতিকর উপাদান প্রবেশ করেছে।
হাত বাড়ালেই হাতের কাছে পলিথিন। চাল,ডাল থেকে শুরু করে যে কোন কিছু কিনতে গেলেই তা নিষিদ্ধ পলিথিনে ভড়ে হাতে ধরিয়ে দিচ্ছে। পলিথিনের ব্যবহারে পরিবেশ দূষণের পাশাপাশি মাটির উর্বরতা শক্তি ও নষ্ট হচ্ছে।
দেশে ২০০২ সালে পলিথিন উৎপাদন, ব্যবহার ও বাজারজাত করনের ব্যাপারে আইন প্রণয়ন করে পলিথিন উৎপাদন নিষিদ্ধ করা হয়েছে। আইনপ্রয়োগকারী সংস্থা অভিযান পরিচালনা করে পলিথিন উৎপাদন ও বাজারজাত কারী দের বিরুদ্ধে জেল জরিমানা সহ বিভিন্ন রকমের শাস্তির ব্যবস্থা করে থাকেন।

হবিগঞ্জের মাধবপুর উপজেলায় নিষিদ্ধ পলিথিনের বিরুদ্ধে প্রশাসন নিয়মিত কোন ব্যবস্থা না নেওয়ায় একটা সিন্ডিকেট অবাধে এই নিষিদ্ধ পলিথিন পুরো মাধবপুর উপজেলায় নির্বিঘ্নে সরবরহ করার অভিযোগ পাওয়া গেছে,যা মানব দেহের জন্য ক্ষতিকর ।

সরজমিনে ঘুরে দেখা যায় মাধবপুর পৌর শহরের পুরাতন গরুর বাজারে রীতিমত গোডাউন ভাড়া করে নির্বিঘ্নে এই নিষিদ্ধ পলিথিনের রমরমা ব্যবসা চালিয়ে যাচ্ছে একটি সিন্ডিকেট।

আরওপড়ুন ….

মাধবপুরে সাজাপ্রাপ্ত আসামী ছিনিয়ে নেওয়ার চেষ্টা পুলিশের ওপর হামলা আহত ৩

নিষিদ্ধ পলিথিনের অবাধ সরবরাহ সম্পর্কে মুঠো ফোনে জানতে চাইলে সিন্ডিকেট সদস্য মোহন মিয়া প্রতিবেদককে বলেন “গত ২৬ বছরে কোন সাংবাদিক পলিথিন নিয়ে কথা বলতে আসেনি। অথচ আপনি ? এই বলে তিনি লাইন কেটে দেন।
পলিথিনের ভয়াবহতা সম্পর্কে প্রশ্নের জবাবে খুলনা বিশ্ববিদ্যালয়ের পরিবেশ ও বিজ্ঞান বিভাগের অধ্যাপক আবদুল্লাহ হারুন চৌধুরী প্রতিবেদককে বলেন ” বিভিন্ন গবেষণায় মাটি ও পানিতে মাইক্রো প্লাস্টিকের উপস্থিতি পাওয়া গেছে। বিভিন্ন উদ্ভিদ ও প্রাণীদেহে মিলেছে এর উপস্থিতি। পলিথিনের ব্যবহারের কারণেই এমনটা হচ্ছে। এই মাইক্রো প্লাস্টিক মানুষের শরীরের জন্য মারাত্মক ক্ষতিকর। এমন পরিস্থিতিতে পলিথিনের ব্যবহার বন্ধের আহবান জানা তিনি।
পলিথিনের ভয়াবহতা সম্পর্কে জানতে চাইলে হবিগঞ্জ পরিবেশ অধিদপ্তরের কর্মকর্তা আক্তারুজ্জামান টুকু বলেন এ ব্যাপারে আমি মাধবপুর থানার অফিসার ইনচার্জ এর সাথে কথা বলে শীঘ্রই অভিযান পরিচালনা করব।

জানতে চাইলে মাধবপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা রকিবুল ইসলাম খাঁন বলেন,এ ব্যাপারে সুনির্দিষ্ট তথ্য পেলে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

মাধবপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা এ,কে,এম ফয়সাল বলেন,এ ব্যাপারে পরিবেশ অধিদপ্তরে কথা বলে ওদের পরিদর্শক নিয়ে শীঘ্রই মোবাইল কোর্ট পরিচালনা করব।

আপনার সামাজিক মিডিয়া এই পোস্ট শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো খবর

আপনার প্রতিষ্টানের বিশ্বব্যাপি প্রচারের জন্য বিজ্ঞাপন দিন

© All rights reserved © 2023 দৈনিক ক্রাইমসিন
Theme Customized BY ITPolly.Com